নতুন রাঁধুনির সময় বাঁচাবে এই ১০ টিপস!

নতুন নতুন রাঁধতে শেখার পর সব কিছুই একটু কঠিন মনে হয়। অনেকেই এতে হাল ছেড়ে দেন, ধরে নেন রান্নাবান্না তাঁকে দিয়ে কোনো দিনও হবে না। কিন্তু গোপন রহস্য আদতে লুকিয়ে আছে টাইম ম্যানেজমেন্ট বা সময় বাঁচানোর কৌশলে। রান্নাঘরে যদি সময়টাকে সঠিকভাবে ব্যবহার করা যায়, তাহলে কোনো কিছুই আর কঠিন নয়। আজ আমরা নিয়ে এলাম এমন ১০টি টিপস, যা অনেক অভিজ্ঞ রাঁধুনিও জানেন না। এই টিপসগুলো খুব সহজে আপনার রান্নার সময়কে করে দেবে অর্ধেক!

১) মাখন দ্রুত কক্ষতাপমাত্রায় আনতে চান? ডাইস করে কেটে ফেলুন, অর্ধেকেরও কম সময়ে নরম হয়ে যাবে।

২) পেঁয়াজ কুচি নরমাল ফ্রিজে রাখলে গোটা ফ্রিজ গন্ধ হয়ে যায়? পেঁয়াজ রেখে দিন ডিপ ফ্রিজে। বের করে সরাসরি চুলোয় দিয়ে দিলেই হবে, গলিয়ে নেয়ার ঝামেলাও করতে হবে না।

৩) পেঁয়াজ দ্রুত লাল করতে এক চিমটি বেকিং সোডা দিয়ে দিন, দ্রুত ক্যারামেলাইজড হয়ে যাবে।

৪) একদিন পাঁচ মিশালি সবজি কেটে হালকা হলুদ-লবণ দিয়ে ভাপিয়ে ফ্রিজে রেখে দিন। অন্তত ৫ দিন এই ভাপিয়ে রাখা সবজি দিয়ে খুব সহজেই ভিন্ন ভিন্ন স্বাদের সবজির তরকারি রাঁধতে পারবেন।

৫) চাল রান্না করার আগে ২০ মিনিট ভিজিয়ে রাখুন। এতে দ্রুত রান্না হবে এবং পোলাও বা ভাত ঝরঝরে হবে প্রতিবারেই।

৬) মাংস দ্রুত সেদ্ধ করার জন্য প্রেসার কুকার ব্যবহার করুন। কুকার না থাকলে কাঁচা পেঁপে বা সিরকা দিয়ে রান্না করুন। এতে খুব সহজে মাংস তুলতুলে হয়ে যাবে। রান্নার পূর্বে এইসব উপাদান দিয়ে মেরিনেট করে রাখলেও চলবে।

৭) আলু সেদ্ধ করার জন্য মাইক্রোওয়েভ ব্যবহার করুন, ২/৩ মিনিটেই হয়ে যাবে।

৮) ডাল, হালিম, পুডিং বা চটপটি তৈরি করার জন্য প্রেসার কুকারের বিকল্প নেই। ১৫ মিনিটেই করে দেবে ১ থেকে ৩ ঘণ্টার কাজ।

৯) ফিরনী সবসময়ে একটু বেশি রান্না করুন। রয়ে যাওয়া ফিরনী বক্সে করে ডিপ ফ্রিজে রেখে দিন। যখন ইচ্ছা বের করে চুলোয় একটু গরম করে নিলেই তরতাজা ফিরনী রেডি। বারবার রান্নার ঝামেলা বাঁচবে অনেকখানি।

১০) ফ্রেঞ্চ ফ্রাই খেতে ভালোবাসেন? আলু কেটে ধুয়ে নিন। কড়াইতে পানি গরম করে এর মাঝে আলু দিয়ে দিন। একবার বলক উঠলে চুলো নিভিয়ে দিন। ১ মিনিট পর আলু ছেঁকে নিয়ে ঠাণ্ডা করুন, ব্যাগে ভরে ফ্রিজে রেখে দিন। যখন খেতে ইচ্ছা হবে, কেবল ফ্রিজ থেকে বের করে সোজা গরম তেলে। তৈরি আপনার ফ্রেঞ্চ ফ্রাই!

রান্নাঘরে সময় বাঁচানোর এই কৌশলগুলো অবলম্বন করেই দেখুন, আপনার নিত্যদিনের কাজ হয়ে যাবে অনেকখানিই সহজ!