রেসিপি: কলার মোচা ঘণ্ট

কলার মোচা অথবা কলার থোড় ঘণ্ট খুবই সুস্বাদু একটি খাবার। স্বাদে ভিন্নতা নিয়ে আসতে গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে পারেন মজাদার কলার মোচা ঘণ্ট। জেনে নিন রেসিপি।

উপকরণ
কলার মোচা- ২টি
রসুন বাটা- ১ চা চামচ
পেঁয়াজ কুচি- ১ কাপ
মরিচ গুঁড়া- আধা চা চামচ
ধনে গুঁড়া- আধা চা চামচ
জিরার গুঁড়া- আধা চা চামচ
হলুদ গুঁড়া- আধা চা চামচ
আদা বাটা- ১ চা চামচ
লবণ- স্বাদ মতো
গরম মসলা- ১/৪ চা চামচ
সরিষার তেল- আধা কাপ
শুকনা মরিচ- ২টি
দারুচিনি- কয়েক টুকরা
এলাচ- ৪টি
তেজপাতা- ৩টি
কাঁচামরিচ- ২-৩টি
ছোট চিংড়ি মাছ- আধা কাপের বেশি
প্রস্তুত প্রণালি
মোচার উপরে বড় পাপড়ির মতো অংশ একটা একটা করে খুললে ভেতরে অনেকগুলো ফুল পাওয়া যাবে। ফুলের ভেতর থেকে লম্বা অংশ ও ছোট পাপড়ির মতো অংশ ফেলে দিন। এভাবে মোচার উপরের পাপড়ির অংশ খুলতে খুলতে ভেতরে একদম নরম একটি অংশ পাওয়া যাবে। সেটি কুচি করে কেটে ফেলুন। এবার সব একসঙ্গে পানিতে ভিজিয়ে রাখুন ১ ঘণ্টা।
চুলায় হাঁড়িতে এক কাপ পানি গরম করে আধা চা চামচ হলুদ গুঁড়া ও একই পরিমাণ লবণ দিয়ে দিন। পানিতে বলক আসলে ভিজিয়ে রাখা মোচা দিয়ে দিন। পানি দেবেন না। শুধু মোচার টুকরা দেবেন। মাঝারি আঁচে ঢেকে দিন হাঁড়ি। সেদ্ধ হলে নামিয়ে ঠাণ্ডা করে বেটে নিন অথবা ব্লেন্ড করে নিন।
চুলার প্যানে তেল দিন। মাঝারি আঁচে দারুচিনি, শুকনা মরিচ, তেজপাতা ও এলাচ ভেঙে দিয়ে দিন। আধা কাপ পেঁয়াজ কুচি দিন। ভাজা ভাজা হলে আদা ও রসুন বাটা দিয়ে নাড়তে থাকুন। সামান্য ভাজা হলে খানিকটা পানি দিয়ে একে একে মরিচ গুঁড়া, ধনে গুঁড়া, হলুদ গুঁড়া, গরম মসলা গুঁড়া, জিরার গুঁড়া ও লবণ দিয়ে দিন। আরও খানিকটা পানি দিয়ে কষিয়ে নিন মসলা। তেল উঠে আসলে পরিষ্কার করে রাখা চিংড়ি সামান্য পানিসহ দিয়ে দিন। ৫ মিনিটের মতো কষানো হলে বেটে রাখা কলার মোচা দিয়ে দিন। পানি শুকিয়ে গেলে আধা কাপ পেঁয়াজ কুচি দিয়ে দিন। আরেকটু ভাজা ভাজা হলে আরও ১ চা চামচের মতো তেল দিয়ে দিন। কাঁচামরিচ চিড়ে ছিটিয়ে নিন। নেড়ে নামিয়ে পরিবেশন করুন।