মনুর পুরো নামটাও জানে না বাফুফে!

পুরো নাম মনির হোসেন। ডাক নাম ‘মনু’। তবে সমর্থকদের কাছে পরিচিত ছিলেন ‘কালো চিতা’ নামেই। আশির দশকে যার পায়ের জাদুতে শিহরিত হতো দেশের মানুষ। গতির সঙ্গে নান্দনিক সব শটের পসরা সাজিয়ে কাঁপিয়ে দিতেন প্রতিপক্ষের রক্ষণভাগ। সেই মনু ২০ এপ্রিল, শুক্রবার দুপুরে পাড়ি জমান না ফেরার দেশে।

তার মৃত্যুতে দেশের ফুটবল অঙ্গনে নেমে আসে শোকের ছায়া। মোহামেডান ও জাতীয় ফুটবল দলের সাবেক এই ফুটবলারের মৃত্যুতে শোকবার্তা দেয় বাংলাদেশ ফুটবল ফেডারেশনও (বাফুফে)। তবে অবাক করার মতো ব্যাপার, সংবাদমাধ্যমে মেইল করে পাঠানো সেই শোকবার্তায় মনুর পুরো নামটাই লেখা হয়েছে ভুল।

বাফুফের পাঠানো সেই শোকবার্তায় মনুর পুরো নাম লেখা হয়েছিল – ‘মিজানুর রহমান মনু’। দেশের ফুটবলের অভিভাবক সংস্থা, অথচ জাতীয় দলে খেলা একজন ফুটবলারের পুরো নামটাই জানে না বাফুফে!

মনুর মৃত্যুতে সংবাদমাধ্যমে পাঠানো বাফুফের সেই শোকবার্তা।

এখানেই শেষ নয়। প্রথম শোকবার্তার ভুলের ব্যাপারে বাফুফেকে অবহিত করা হলে তারা একটি সংশোধিত শোকবার্তা পাঠায়। সেই সংশোধিত শোকবার্তাতেও মনুর পুরো নাম ভুল লেখা হয়েছে। প্রথম বার্তায় লেখা ছিল ‘মিজানুর রহমান মনু’। দ্বিতীয় বার্তায় সে জায়গায় লেখা হয়েছে ‘মনোয়ার হোসেন মনু’!

জানা গেছে, দ্বিতীয়বারের মতো নাম ভুল করার পেছনে দায়ী মহানগরী লিগ কমিটি। তারা শোকবার্তায় ‘মনোয়ার হোসেন মনু’ লিখেছিল। আর তা দেখেই ভুল করে বাফুফে। আশির দশকে মাঠ কাঁপিয়ে বেড়ানো তারকা এই ফুটবলারের নামটা একবার যাচাই করে দেখারও প্রয়োজন করেনি দেশের ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি!

মনুর শোকবার্তায় এমন ভুল প্রসঙ্গে বাফুফের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তাতে সাড়া দেননি সংশ্লিষ্ট কর্মকর্তারা।