হবিগঞ্জ থেকে ঢাকায় আসছে ‘অপ্রাকৃতিক প্রকৃতি’

মাতৃত্ব নারীর জীবনে এনে দেয় পূর্ণতা। যে নারী মাতৃত্বের স্বাদ পায়নি, সেই কেবল বোঝে এর অপূর্ণতা। তেমনই এক অস্পৃশ্য, অনাদৃত ও অবহেলিত সন্তানহীন নারীর কাহিনী নিয়ে ২৭ এপ্রিল মঞ্চস্থ হতে যাচ্ছে নাটক ‘অপ্রাকৃতিক প্রকৃতি’। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে সন্ধ্যা সাড়ে ৬টায় নাটকটি মঞ্চস্থ হবে।

মুভমেন্ট থিয়েটারের জনক ও নাট্যভাস্কর ড. মুকিদ চৌধুরী রচিত ‘অপ্রাকৃতিক প্রকৃতি’ নাটকটি মঞ্চে এনেছে হবিগঞ্জের থিয়েটার সংগঠন দেশ নাট্যগোষ্ঠী। এ নাটকে নারীকে মনুষ্যত্বের সম্মানে উন্মুক্ত করা হয়েছে শিল্পের গহীনালোয়ে। নাটকে প্রকাশ পেয়েছে সন্তানহীন নারীদের সুখ-দুঃখ, আনন্দ-বেদনা, দ্বন্দ্ব-সংঘাত প্রভৃতি।

দেশ নাট্যগোষ্ঠীর পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, নাটকটি নির্দেশনা দিয়েছেন ফখরুল হামিদ। গত জানুয়ারি মাসে মঞ্চে আসা এ নাটকটির তিনটি প্রদর্শনী হয় হবিগঞ্জে। ঢাকার মঞ্চে প্রথমবারের মতো এবার এটি প্রদর্শিত হবে।

‘অপ্রাকৃতিক প্রকৃতি’ নাটক মঞ্চায়নের একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

সংবাদ বিজ্ঞপ্তিতে নাটকটির রচয়িতা ড. মুকিদ চৌধুরীকে উদ্ধৃত করে বলা হয়, নাটকের মূল চরিত্র স্মৃতির জীবন সংসারের কাহিনী এতে তুলে ধরা হয়েছে। সন্তান লাভের আশায় স্মৃতি, সাধুর আশ্রমে যেতেও কুন্ঠাবোধ করেনি। আবার মানব চিরন্তন প্রেমের আহ্বানে অধরাকে পাবার আশায় সংসার ত্যাগী হয়, কিন্তু সংসারের মায়ামোহে আবার হয় ঘরমুখো। শত আয়োজন, শত প্রচেষ্টা ব্যর্থ হয় প্রকৃতি বিমুখ হলে বেকসুর প্রকৃতি মাঝে মাঝে হয়ে ওঠে অপ্রাকৃতিক বাংলার রূপ।’

নাটকটির নির্দেশন ফখরুল হামিদ জানান, অনেকটা দেশজ ও রবীন্দ্র নাট্যধারার আদলে মঞ্চের পাদপ্রদীপের আলোয়ে নাটকটি উপস্থাপনের চেষ্টা করা হয়েছে।

‘অপ্রাকৃতিক প্রকৃতি’ নাটকের একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন হারোন সাঁই, জনি রানি দাস, প্রসেনজিৎ দেবনাথ, আল আমিন, শারমিন আক্তার, শাহীন আহমেদ, যোশেফ হাবিব, সিরাজুল ইসলাম, মুখলিছুর রহমান ও মাখন মিয়া। কীর্তনীয়ায় ফারুক দেওয়ান, নৃত্যে মিঠুন, রোদ্র, নয়ন ও সন্দিপ।