প্রতিদিন হাঁটার ৬ উপকারিতা

শারীরিক ব্যায়াম হলো যেকোেনা শারীরিক কার্যক্রম যা শারীরিক সুস্থতা রক্ষা বা বৃদ্ধিতে সাহায্য করে। শরীর-মন সুস্থ ও স্বাভাবিক রাখতে হলে এই ব্যায়ামের অংশ হিসেবে আমাদের প্রতিদিনই হাঁটতে হয়। প্রতিদিন কেবল ১৫ মিনিট হাটলে শরীরের বিভিন্ন সমস্যা দূর করা যাবে। আসুন জেনে নিই এমন ৬টি উপকারিতা।

১. ডায়াবেটিস প্রতিরোধ করে: হাঁটা শরীরে সুগারের মাত্রাকে ঠিকঠাক রাখতে সাহায্য করে। বিভিন্ন গবেষণায় বলা হয়, নিয়মিত ১৫ মিনিট হাঁটা ডায়াবেটিস প্রতিরোধে সাহায্য করে।

২. উচ্চ রক্তচাপ কমায়: আপনি যদি উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন, তাহলে হাঁটার মতো ভালো ব্যায়াম আর হয় না। কেবল ১৫ মিনিটের হাঁটা রক্তের চাপ কমাতে সাহায্য করে।

৩. হাড় ও পেশির শক্তি বাড়ায়: নিয়মিতা হাঁটা হাড় ও পেশির শক্তি বাড়ায়। প্রতিদিন কমপক্ষে ১৫ মিনিট হাঁটা হাড়কে ভালো রাখে। বিশেষ করে পায়ের স্বাস্থ্য ভালো করে।

৪. মন ভালো হয়: হাঁটা এনড্রফিনের মাত্রা বাড়াতে সাহায্য করে। এনড্রোফিন মস্তিষ্কের এক ধরনের রাসায়নিক উপাদান। এটি মেজাজকে ভালো রাখতে সাহায্য করে।

৫. ওজন কমায়: প্রতিদিন অন্তত ১৫ মিনিট হাঁটা শরীরের ক্যালোরি ঝড়াতে সাহায্য করে। এতে ওজন কমে। তাই ওজন কমাতে চাইলে অবশ্যই হাঁটুন।

৬. হৃদরোগ কমায়: হাঁটা রক্তের বাজে কোলেস্টেরলের মাত্রা কমায়। শরীরের রক্তচাপের মাত্রাকে নিয়ন্ত্রণ করে। এতে হৃদরোগের ঝুঁকি কমে।