যৌতুক নিয়ে মিথ্যা মামলা করলে সর্বোচ্চ পাঁচ বছরের কারাদন্ড

যৌতুক নিয়ে মিথ্যা মামলা করলে সর্বোচ্চ পাঁচ বছরের কারাদন্ড ও পঞ্চাশ হাজার টাকা জরিমানার বিধান রেখে যৌতুক নিরোধ আইন-২০১৮ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

আজ প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। নতুন যৌতুক নিরোধ আইনে যৌতুক গ্রহণকারী ও প্রদানকারী উভয়েই সর্বোচ্চ পাঁচ বছরের কারাদন্ড বা ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দন্ডে দন্ডিত হবেন।

বৈঠকে গত এপ্রিলে সৌদি আরবের ‘EASTERN PROVINCE-এ GULF SHIELD-আই’ শীর্ষক যৌথ সামরিক মহড়ার সমাপনী অনুষ্ঠান ও কুচকাওয়াজে প্রধানমন্ত্রীর অংশগ্রহণ এবং লন্ডনে অনুষ্ঠিত ২৫তম কমনওলেথ রাষ্ট্র ও সরকার প্রধানদের সম্মেলনে প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদলের অংশগ্রহণ সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয়। এছাড়া গত ২৬ থেকে ২৮ এপ্রিল অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত ‘GLOBAL SUMMIT OF WOMEN-2018′ এ প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশগ্রহণ সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয়।

সামিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্লোবাল উইমেনস্ লিডারশিপ অ্যাওয়ার্ডে ভূষিত হওয়ায় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানায় মন্ত্রিপরিষদ।

এছাড়া বৈঠকে আসন্ন পবিত্র রমজান মাসে সকল সরকারি ও আধা সরকারি এবং স্বায়ত্ত্বশাসিত ও আধা-স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানের অফিস সময়সূচী নির্ধারণ করা হয়েছে সকাল ৯টা থেকে বিকাল সাড়ে তিনটা পর্যন্ত। নতুন অফিস সময়সূচীতে জোহরের নামাজের জন্য বিরতি থাকবে দুপুর সোয়া একটা থেকে দেড়টা পর্যন্ত।

উইমেনজার্নাল/এইচবি