উত্তরায় মহিলা ও শিশুদের জন্য নতুন হাসপাতাল

রাজধানীর উত্তরায় মহিলা ও শিশুদের‌ চি‌কিৎসা সেবা দি‌তে ৫০ শয্যা বিশিষ্ট মহিলা ও শিশু ডায়াবেটিস, এন্ডোক্রিন ও ম্যাটবলিক হাসপাতাল উদ্বোধন করা হয়েছে।

উত্তরায় ৮ নম্বর সেক্টরে বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ ডায়াবেটিক সমিতির যৌথ উদ্যোগে হাসপাতাল‌টি চালু করা হয়। বাংলাদেশ ডায়বেটিক সমিতির তত্ত্বাবধানে হাসপাতালটি পরিচালিত হবে।

সম্প্র‌তি হাসপাতালটির শুভ উদ্ভোধন করেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ (চুমকি)।

বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক এ কে আজাদ খানের সভাপ‌তি‌ত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের স‌চিব নাসিমা বেগম, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক কাজী রওশন আক্তার।

১৯৫৬ সালে প্রথম ডায়াবেটিক সমিতি পথচলা শুরু থেকে এখন পর্যন্ত ১১৩টি অঙ্গ প্রতিষ্ঠানের মাধ্যমে সারা বাংলাদেশে প্রতিদিন প্রায় ১০-১২ হাজার ডায়াবেটিস রোগীর চিকিৎসা সেবা নিশ্চিত করছে।

মেহের আফরোজ চুমকি বলেন, এই হাসপাতালের মাধ্যমে ঢাকা উত্তর সিটি করপরেশনের বিশাল জনগোষ্ঠি স্বাস্থ্য সেবা নিশ্চিত করা যাবে। বাংলাদেশকে মহিলা ও শিশুদের জন্য নিরাপদ যোগ্য আবাসস্থল হিসাবে রুপান্তর কর‌তে বর্তমান সরকার এবং তার মন্ত্রণালয় অক্লান্তিক পরিশ্রম করে যা‌চ্ছে।

হাসপাতালের সেবা সমূহ এবং পরিকল্পনা বিষ‌য়ে ন্যাশনাল হেলথ কেয়ার নেটওর্য়াকের প্রধান নির্বাহী কর্মকতা ডাক্তার এম এ সামাদ ব‌লেন, ম‌হিলা ও শিশু‌দের চি‌কিৎসার জন্য এটি অত্যাধুনিক হাসপাতাল হি‌সে‌বে গ‌ড়ে তোলা হ‌বে। এখা‌নে মহিলা ও শিশুদের সকল চিকিৎসা সেবাসহ আইসিইউ, এনআইসিইউ এবং কম্পিউটারাইজড পদ্ধতিতে সকল পরীক্ষার ব্যবস্থা আছে। এছাড়া বিভিন্ন ধরনের সার্জিকাল অপারেশন ও ডায়াবেটিস ফুট চিকিৎসার ব্যবস্থা থাক‌বে হাসপাতা‌লে।

অনুষ্ঠানে আ‌রো উপস্থিত ছিলেন ডায়বেটিক সমিতির মহাসচিব এম সাইফ উদ্দিন ও বিভিন্ন হাসপাতাল ও সেন্টারের পরিচালক বৃন্দ।

এএল