চুলের যত্নে বেসনের হেয়ার মাস্ক

আমরা সবাই জানি বেসন আমাদের ত্বকের জন্য ভালো, কিন্তু আপনি কি জানেন বেসন আপনার চুলের জন্য ভালো।বহুকাল ধরে বেসনকে ত্বকের বিভিন্ন অসুবিধা এবং চুলের সমস্যার সমাধান করার জন্য ব্যবহার করা হয়ছে।

কারণ বেসনের মধ্যে রয়েছে অনেক স্বাস্থ্যকর পরিপোষক পদার্থ যেটা চুলের জন্য উপকারী। এটা আপনার চুল কে মজবুত এবং স্বাস্থ্যকর বানায় এবং আপনার চুল কে সুন্দর করে তোলে। তার মধ্যে উল্লেখ যোগ্য হল- চুল বৃদ্ধি, চুল পড়া বন্ধ করা, চুল কে পরিষ্কার করে রাখা, প্রাকৃতিক কন্ডিশনার হয়ে কাজ করে, খুশকি থেকে রক্ষা করবে।

আসুন জেনে নেই বিভিন্ন ধরেনের বেসন হেয়ার মাস্ক…

১) বেসনের সঙ্গে কাঠবাদাম দিয়ে তৈরি হেয়ার মাস্ক

বেসন এবং কাঠবাদাম গুড়ার মিশ্রণ আপনার চুলকে স্বাস্থ্যকর, কালো এবং বাউন্সি করে রাখে। আপনার চুলের প্রাকৃতিক রং বজায় রাখতেও সাহায্য করে।

ব্যবহার করার পদ্ধতি:

বেসন এবং কাঠবাদাম গুড়া একসঙ্গে মিশিয়ে নিন। এখন অল্প লেবুর রস এবং মধু এই মিশ্রণে যোগ করে পেস্ট তৈরি করবেন। এই মাস্ক চুলে লাগিয়ে কিছু সময়ের জন্য রেখে দিন।পানি দিয়ে ধুয়ে নিন।

২) বেসনের সঙ্গে দই দিয়ে তৈরি হেয়ার মাস্ক

দইয়ের সঙ্গে বেসন আপনার চুলের জন্য উপকারী। এই মিশ্রণটি আপনার চুলের বৃদ্ধিতেও সাহায্য করে। দই এ থাকা আন্টি অক্সিডেন্ট এবং ভালো ব্যাকটেরিয়া রয়েছে যা মাথা থেকে নোংরা পদার্থ পরিষ্কার করতে সাহায্য করে।

ব্যবহার করার পদ্ধতি:

একটু বেসন নিয়ে অল্প দইয়ের সঙ্গে মিশিয়ে নিন। এখন হলুদ যোগ করে পেস্ট তৈরি করুন। চুলে এই পেস্ট লাগিয়ে ৩০মিনিটের জন্য রেখে দিন। তারপর পানি দিয়ে চুল পরিষ্কার করে নিন।

৩) বেসনের সঙ্গে অলিভ অয়েল দিয়ে তৈরি হেয়ার মাস্ক

অলিভ অয়েল আপনার চুলের জন্য স্বাস্থ্যকর। তাই এই তেলের সঙ্গে বেসন যোগ করুন। এই মিশ্রন আপনার চুলকে লম্বা এবং মজবুত করতে সাহায্য করে।

ব্যবহার করার পদ্ধতি:

একটু বেসন এর সঙ্গে অলিভ অয়েল যোগ করে গাঢ় পেস্ট বানিয়ে নিন। চুলের গোড়াতে এই পেস্ট লাগিয়ে কিছু সময়ের জন্য রেখে দিন। সম্পূর্নভাবে চুল শুকিয়ে যাওয়ার আগে পানি দিয়ে ধুয়ে ফেলুন।